ইউক্রেনের বিশেষ সামরিক অভিযানের সময় গত দিনে রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী একটি ইউক্রেনীয় সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক এয়ারক্রাফ্টকে গুলি করে, আটটি মনুষ্যবিহীন আকাশযান ধ্বংস করেছে এবং আটটি হিমারস রকেট আটকে দিয়েছে।

পাশাপাশি, এম৭৭৭ হাউইটজার কামানের একটি ইউক্রেনীয় প্লাটুন ধ্বংস করেছে রুশ সেনা। এতে বহু ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ এ তথ্য জানিয়েছেন।

‘বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমভস্ক শহরের কাছে ইউক্রেনীয় বিমান বাহিনীর একটি সু-২৫ বিমানকে গুলি করে নামিয়েছে। তারা স্টেপনয়ে, ইয়েগোরোভকা, ভ্লাদিমিরোভকা এবং ক্রাসনায়া পলিয়ানার বসতিগুলির এলাকায় আটটি মনুষ্যবিহীন আকাশযানও ধ্বংস করে।

ডোনেৎস্ক পিপলস রিপাবলিক, লুহানস্ক পিপলস রিপাবলিকের গোলিকোভো এবং ঝিটলোভকা, জাপোরোজিয়া অঞ্চলে প্রিয়তনয়ে এবং সাদকায়া বলকা আটটি হিমারস রকেট ও একটি ওলখা রকেটও প্রতিহত করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান যুদ্ধ বিমান, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা গত দিনে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় ২৫০ টিরও বেশি ইউক্রেনীয় সেনাবাহিনীর লক্ষ্যবস্তু নিশ্চিহ্ন করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

‘অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, ক্ষেপণাস্ত্র এবং আর্টিলারি সৈন্যরা ১৫৭টি এলাকায় ৯৭টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন। সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনে তাদের বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে ৩৩৪টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৭৭টি হেলিকপ্টার, ২,৫৮৯টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯১টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৬,৯০৩টি ট্যাংক এবং অন্যান্য কমব্যাট সাঁজোয়া যান, ৯০৪টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৬৩৪টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং এবং ৭,৪২৪টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।